মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:০৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল যুক্তরাষ্ট্র, একাদশে যারা আজিজ আহমেদের ওপর মার্কিন ভিসানীতি প্রয়োগ হয়নি: ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ায় বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে কৃষি খাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী ভিকারুননিসায় ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ ৩০ শতাংশের বেশি ভোট পড়ে থাকতে পারে : সিইসি সাবেক সেনাপ্রধানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা যে বার্তা দিচ্ছে শিয়ালের টানাহেঁচড়া দেখে মাটি খুঁড়ে পাওয়া গেল এক নারী ও দুই শিশুর লাশ আজকের রাশিফল ২১ মে ভোটকেন্দ্রে যাওয়ার পথে যুবককে কুপিয়ে জখম, আটক ১
করোনার ডেল্টা ধরনে সবচেয়ে ঝুঁকিতে যারা

করোনার ডেল্টা ধরনে সবচেয়ে ঝুঁকিতে যারা

স্বদেশ ডেস্ক:

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরন ডেল্টা। ভাইরাসের এই প্রজাতি দ্রুততার সঙ্গে একজন থেকে অন্যজনের শরীরে ছড়িয়ে পড়েছে। ডেলটা একটি অতি সংক্রামক ধরন। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের প্রায় ১০০টি দেশে এই প্রজাতির উপস্থিতি শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, আগামী মাস কয়েক সপ্তাহের মধ্যে বিশ্বজুড়ে ‘ডেল্টাই’ হবে করোনার প্রধান ধরন। বিশ্বের কয়েকটি দেশে ডেলটা ধরন থেকে সংক্রমণ বৃদ্ধি ও সংক্রমিত ব্যক্তিদের হাসপাতালে ভর্তির হার বাড়তে দেখা যাচ্ছে। ডেলটার সংক্রমণ বাড়তে থাকায় এই ধরনটি করোনার অন্য সব ধরনকে দ্রুত ছাপিয়ে যেতে পারে।

এদিকে, সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের ৮০ শতাংশ আক্রান্ত রোগীর মধ্যে করোনার এই ডেল্টা ভ্যারিয়েশনের পাওয়া গেছে। যার কারণে দ্রুতই সারা দেশে ছড়িয়ে পড়ছে ভাইরাস। সংক্রমণ ঠেকাতে সাত দিনের কঠোর লকডাউন দিয়েছে সরকার।

ল্যানসেট পত্রিকার এক প্রতিবেদনে করোনার ডেল্টা ধরন নিয়ে এক দীর্ঘ গবেষণার তথ্য প্রকাশ করা হয়। গবেষণা দলটি স্কটল্যান্ডের এক দল গবেষক। তারা দেখেছেন ডেল্টার সংক্রমণ হাসপাতালে ভর্তি করার মতো পরিস্থিতি অনেক বেশি বাড়িয়ে দিচ্ছে। ৮২ হাজার ৫০০ করোনা আক্রান্ত রোগীর ওপর গবেষণা চালায় তারা। কম বয়সীদের টিকাকরণ হয়নি, তারা যথেষ্ট ঝুঁকি আছে। এ ছাড়া যাদের কোনোরকম কোমর্বিডিটি (সহ-অসুস্থতা) রয়েছে, বা যাদের বয়স বেশি, তাদের ডেল্টা সংক্রমণের ঝুঁকিও বাকিদের তুলনায় বেশি।

গবেষকরা জানান, ৮২ হাজার ৫০০ করোনা আক্রান্ত রোগীর মধ্যে অন্তত ৫২ হাজার ৮২২ জন কোনো ভ্যাকসিন নেননি। এ ছাড়া ২০ হাজারের বেশি করোনা আক্রান্ত রোগী ছিলেন, যারা শুধু ভ্যাকসিনের এক ডোজ নিয়েছিলেন। এ ছাড়া ৭ হাজার ২০০ জন ভ্যাকসিনের দুই ডোজ নেওয়ার পরেও করোনা আক্রান্ত হন। গবেষণা থেকে তারা এই বিষয়টি পরিষ্কার করেছেন, করোনার কোনো ভ্যাকসিনই শতভাগ কার্যকর নয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877